Tuesday, November 30, 2021

মিঠু মল্লিক বৈদ্য

রাজপথ

পদভার সইতে সইতে অভ‍্যস্ত আমি,
অনুভূত প্রতিটি পায়ের স্বণ,
যাচ্ছে কে ক্ষুধার্ত পেটে কাজের খোঁজে-
কে বা আসছে ফিরে আপন নীড়ে
মুক্তির উল্লাসে স্নেহসুধা লয়ে
অনুভব করি নীরব অন্তরে।

শূন‍্য ঝুলিতে নিদারুণ যাতনায়
ফিরে যে একা,অশ্রু ভেজা চোখে
অনুভব করি তারও পদ ধ্বনি।
একে একে সবে পৌঁছে আপন গন্তব‍্যে
খানিক বিশ্রামে এলিয়ে দেয় কায়া,
আমি রাজপথ,ক্লান্ত,অবসন্ন তবুও জিরানের নাই অবসর।

একে একে আমি  চিনি সকলেরে
অপেক্ষায় প্রহরগুনি বড্ড ভালোবেসে,
সময়ের ডাকে  হয়তো বা কেউ 
ফেলবে পদচিহ্ন আমার  'পরে 
একটি বারের তরে বুঝবে আমারে;
দেখবে ফিরে ;পরমস্নেহে চুমবে ললাট।

দিগন্তব‍্যাপী শায়িত আমি অনন্তকাল
প্রতীক্ষার আর হল না শেষ,
তবুও আশায়  বাঁধি বুক, 
হয়তো আসবে কেউ ,স্নেহপরশে
এঁকে যাবে সুখছবি,চুমবে ললাট
একদিন হয়তো অন‍্য কোনদিন।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...