Wednesday, November 30, 2022

নুরূল শিপার খান

সুজন মাঝি

কেমন আছো মাঝি!
কতদিন দেহিনা তোমারে
মনটা বড়ই উচাটন তোমা বিহনে!
গত বছর বাইনের সময় মাuছ ধরবা কইয়া
সেই যে গেলা আর ফিরা আইলা না!
উদাসি মন শুধু আনচান করে ,তোমার লাগি তুমি কবে আইবা মাঝি!

আমি পুইঁশাকের ডাটা
শুকাইয়া রাখিছি,
তুমি সাগর থেকে আইলে চিংড়ি দিয়া ঝোল কইরা দিবো বইলা!
আহারে ,কতইনা পছন্দের তোমার পুই চিংড়ি!

সেবার গন্জে থেইকা আইসা বলিছিলে
তোরে ছাড়া একলা ক্যামন ডর করে,
হৃদয়ের মধ্যিখানে ক্যামন খাঁ খাঁ করে!
ক্যামন কইরা বিরহের ঘন্টা বাইঁজা উঠে হৃদপিন্ডের  মধ্যিখানে, তা তরে বোঝাইবো ক্যামন করে-রে নোলক!

নোলক বালা আমার নাম!
গ্যারামের কুদ্দুস বাউলের মাইয়্যা আমি,
নদীর ঘাটে প্রথম দ্যাখা হয়েছিলো সুজ্নের সাথে!
সেই থেইকা......
মনটা বড়ই আঁনচান করতেছে রে মাঝি
সত্যি কইরা কও তুমি কবে আইবা!

আমি নদীর ঘাটে যাইয়া অদূঁরে তাকাইয়া থাহি,এই বুঝি আমার মাঝি আইলো!
কত নৌকা পাল তুইলা আইসা ঘাটে নোঙর ফালাই কিন্তু আমার চেনা মাঝির দেহা না পায়!
ঠিক কইরা কও মাঝি কবে আইবা!
হেমন্তের কাশঁফুল ঝইরা পাইড়া যায় অভিমানে!
শীতের আগমনের রিতিমত পায়তারা চলিতেছে!

তবু .....
আমি পন্থের দিকে চাইয়া থাহি,এই বুঝি তুমি আইলা আমার মনের মধ্যিখানে শীতের নিঃস-প্রভ মলিন চাঁদ হইয়া।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...