Friday, December 24, 2021

অভিজিৎ রায়


মা দুই টাকা দাও

ছোট বেলায় মনে আছে দু টাকার কথা?
স্কুলে যাওয়ার সময় বলতাম 
মা দুই টাকা দাও না গো
স্কুলে গেলে আসার সময় লোপ না কেক খাবো।

মা বলতো প্রতিদিন টাকা কোথায় পাবো
তোর বাবা কত কষ্ট করে উপার্জন করছে
আর তুই টাকা নষ্ট করছিস?
দুই টাকার সাথে আর কিছু দিলে চাল আনতে পারবো 
সবাই মিলে একসাথে খেতে পারবো। 

দেখ তারপর ও তুই যদি বায়না করস টাকা আমি দেবো
না মা লাগবে না আমরা টাকা সবাই মিলে একসাথে ভাত খাবো

আমি লোপ কেক খাব না মা কিছু বল না বাবাকে ।
এমনিতে মিথ্যা কথা বললাম আমি তোমাকে।

চুখের জল এসে যায় এখন 
আজ যখন হাতে অনেক টাকা 
কিন্ত মায়ের সেই ভালবাসা টুকু 
আজ যেন অনেক ফাঁকা

কথায় কথায় বলে তোর মত ছেলে জন্ম দিয়ে ভুল করেছি
একটা মেয়েকে জন্ম দিয়ে শান্তি পেয়েছি।

আজও বুঝলাম না মা আমার প্রতি কেন এমন ব্যাবহার?
হয়তো বা বড় হয়ে উচিৎ কথা বলতে গিয়ে হচ্ছে আমার প্রতি অবিচার।

এখনো মনে পড়ে সেই স্কুলে যাবার সময় বিস্কুটের কথা
বলতে পারি না কাউকে মা লাগে মনে শুধু ব্যাথা।

তবুও প্রার্থানা করি মা ঠাকুরের কাছে
জীবনের শেষ লগ্নে হলেও যেন নিজের ভুল
 চুখে ভাসে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...