Friday, December 24, 2021

পান্থ দাস

পলাশ
    

ওফ্ আজ আবার সেই সোমবার, আবার সেই একঘেয়েমি জীবন ৷ আমি পলাশ ৷ জীবন ভেলায় ভাসতে ভাসতে অসংখ্য প্রতিকূলতার বাধা অমান্য করে আমি একজন বাধ্য নাবিক ৷ বয়সটা কম হলেও দায়িত্বের ভারটা কম নয় যদিও ৷ কৌশরেই আমার মাথার উপরের বটবৃক্ষটাও আর ছায়া দেয় না ৷ আছি সুখেই তবে, নেই যেন কোন অনুকূলতা ৷ মনের সমুদ্র স্রোত অনবরত উঠা নামা করতেই থাকে ৷
 
উচ্চ শিক্ষিত হওয়া সত্বেও চাকুরি পাওয়ার জন্য এখনো আমি অপেক্ষায় আছি ৷ গৃহশিক্ষকতা করেছি কিছু বছর, তবে মনো সন্তুষ্টি পাইনি খুঁজে ৷ সর্বসন্তুষ্ট পাই একমাত্র মায়ের কাছে আসলে ৷
 
সত্যিই ২৫ বছর থেকে ৩০ বছর বয়স মানব জীবনের সবচেয়ে অনুভূতিপূর্ণ বয়স, না থাকা যায় সুখে আর না থাকা যায় দুঃখে ৷ অনুভূতিগুলি যেন এখন আর ডানা মেলতে চায় না, সময়ের সাথে সাথে সব অনুভূতি যেন প্রায় নিষ্প্রাণ ৷
ভাগ্যকরে জীবন পথে কিছু মানুষ পেয়েছি, বন্ধু বলে পরিচয় দেইনা তাদের ৷ তাঁরা আসলে বন্ধু রূপে আমার পরিবার ৷ তবে, একাকী ঠিক খেয়া বেয়ে যাচ্ছি হারিয়ে, অনন্য না ভোলা পথের দিশে ৷

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...