Friday, March 29, 2019

মুখোমুখি : কামরুজ্জামান রাব্বি

"লোকসংগীত মায়ের মতো। মাকে কখনো আধুনিকরণের নামে পাল্টে দেওয়া যায়না!"
~ কামরুজ্জামান রাব্বি।

কামরুজ্জামান রাব্বি বাংলা লোকসংগীতের তরুণ প্রজন্মের শিল্পীদের মধ্যে এক উল্লেখযোগ্য নাম। অতিসম্প্রতি তিনি "আমি তো ভালা না, ভালা লইয়া থাইক্যো" গানের মধ্য দিয়ে দেশে বিদেশের ভক্তদের ভালোবাসা পেয়েছেন। মননস্রোতের সাক্ষাৎকার বিভাগে উপস্থিত হয়েছেন তিনিও।

শিল্পীর সাথে একান্ত আলাপচারিতায় মনন স্রোত। 

♦মননস্রোত => আপনি এই মুহুর্তে বাংলা লোকসংগীতের এক উজ্বল নক্ষত্র। বাংলার সবচাইতে বড় রিয়ালিটি শো ম্যাজিক বাউলিয়ানায় আপনাকে প্রথম দেখা। এই লোকগানের প্রতি আপনার আগ্রহের কারণ জানতে চাই।

কামরুজ্জামান রাব্বি => দেখুন,  লোকগানের প্রতি আগ্রহটা আসলে মনের ব্যপার। লোকগান আমাকে খুব টানে। আপনি লক্ষ্য করলে দেখবেন লোকগানের মাধ্যমে খুব সহজে মানুষের কাছে পৌঁছে যাওয়া যায়। লোকগানে একটা শেকড়ের টান থাকে। আমি ভীষণ তৃপ্তি পাই।

♦মনন স্রোত => আপনার বেড়ে উঠার গল্পটা?

কামরুজ্জামান রাব্বি =>  বাংলাদেশের রাজশাহী তে ৭ জুলাই ১৯৯৫ সালে আমার জন্ম। রাজশাহীতেই আমার সকল পড়াশুনা। আরোইল সরকারি প্রাথমিক বিদ্যালয়। এখান থেকেই পিএসসি, এখানেই এসএসসি। বর্তমানে আমি লোকসঙ্গীত নিয়েই পড়াশুনা  করছি।

♦মনন স্রোত => সম্প্রতি লোকগানকে আধুনিকরণের একটা প্রচেষ্টা চলছে এবং হচ্ছেও, এতে আপনার মতামত কি?

কামরুজ্জামান রাব্বি => মতামত বলতে লোকগানকে আধুনিকরণের মাধ্যমে সময়োপযোগী করে গ্রহনযোগ্য করার উদ্যোগ নিসন্দেহে প্রশংসনীয়। তবে আধুনিকরণ মানে এই না যে লোকগানকে নিজের ফ্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়ে যেতে হবে!
আমি সবসময় একটা কথা বলি যে আমার মা গ্রামে থাকেন,  আমি যদি আধুনিকরণের নাম করে আমার মা'কে জিন্স পড়ে শহরের রাস্তায় হাঁটতে বলি, নিশ্চয় সেটা আমার কাছে ভালো লাগবেনা! লোকগানও ঠিক মায়ের মতো। লোকগান লোকগানের মতোই ভালো লাগে। সেখানেই মানায় যেখানে তার উৎপত্তি। আধুনিকরণের নামে সুর তাল পরিবর্তন করাটা আসলে ঠিক নয়। এতে লোকগানের নিজস্বতা থাকেনা! 

♦মনন স্রোত => ম্যাজিক বাউলিয়ানায় আপনার সাফল্যের গল্পটা কেমন?

কামরুজ্জামান রাব্বি => আসলে ম্যাজিক বাউলিয়ানার অডিশানের সময়  আমি অসুস্থ ছিলাম। আমার এক বন্ধু আমাকে রেজিষ্ট্রেশন করিয়ে দেয়। তারপর গেলাম অডিশান দিলাম। ইয়েস কার্ড পেলাম। তারপর থেকেই মনোনিবেশ করি প্রতিযোগিতায়।যারাই আমরা প্রতিযোগিতায় অংশ নিয়েছি তার মধ্যে সেরা পাঁচের মধ্যে রয়েছে পাপিয়া জাহান, শফিকুল ইসলাম, শিবলী সাদিক,লাল্টু হোসেন ও আমি। এরা প্রত্যেকেই ভালো মানুষ। কোনোদিন মনে হয়নি আমরা প্রতিযোগিতা করতে এসেছি। একটা বন্ধুত্বপূর্ণ পারিবারিক সম্পর্কের মতো চলতাম আমরা।

♦মনন স্রোত => আপনার পরবর্তীতে কি পরিকল্পনা আছে?

কামরুজ্জামান রাব্বি => আমার যাবতীয় পরিকল্পনা লোকগান নিয়েই। বাংলাদেশ থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করে, ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে লোকগান নিয়ে গবেষণা করার একটা পরিকল্পনা আছে।

♦মনন স্রোত => নতুন প্রজন্মের লোকসংগীত শিল্পীদের আপনি কি বার্তা দেবেন?

কামরুজ্জামান রাব্বি => দেখুন, মনন স্রোত যে উদ্দেশ্যে কাজ করে চলেছে সেটা নিসন্দেহে প্রশংসার দাবী রাখে। এর মাধ্যমে খুব সহজে বার্তা পৌঁছে যাবে গুরুত্বপূর্ণ স্থানে। নতুন প্রজন্মের যারা লোকসংগীত নিয়ে কাজ করছেন, সকলের কাছে অনুরোধ থাকবে লোকগানকে লোকগানের মতোই উপস্থাপন করতে। লোকগান মানুষকে শান্তি দেয়, তৃপ্তি দেয়।

♦মনন স্রোত => আপনাকে অনেক ধন্যবাদ মনন স্রোতকে সময় দেওয়ার জন্য। ভালো থাকবেন।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...